" />

পরিচ্ছন্নতার ২ বছর উদযাপন

প্রিয় জন্মভূমি বাংলাদেশকে পৃথিবীব্যাপী পরিচ্ছন্নতার তালিকায় শীর্ষতম পরিচ্ছন্ন দেশ হিসেবে নাম লিখাতেই নিরলস কাজ করে যাচ্ছে লাল-সবুজের চেতনায় আবৃত তারুণ্যের প্লাটফর্ম বিডি ক্লিন।

২০১৬ সালের ৩ জুন থেকে শুরু হয়ে সফলতার সাথে দুটি বছর পার করেছে তারুণ্যনির্ভর প্লাটফর্ম ‘বিডি ক্লিন’।
৩ জুন ২০১৮ তারিখে বিডি ক্লিন এর দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করতে আয়োজন করা হয় “পরিচ্ছন্নতার ২ বছর” শীর্ষক বর্ণাঢ্য অনুষ্ঠান।

অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান, টেন মিনিট স্কুল এর ফাউন্ডার আয়মান সাদিক, বিডি ক্লিন এর প্রধান সমন্বয়ক ফরিদ উদ্দিন, ৪ বিভাগীয় সমন্বয়ক, ২১ জেলা সমন্বয়ক সহ পাঁচ শতাধিক ৫ শতাধিক বিডি ক্লিন সদস্য।

উদ্বোধনী পর্বে মাননীয় উপাচার্য মহোদয় সবসময় বিডি ক্লিন এর পাশে থাকার ঘোষণা দিয়ে বলেন বিডি ক্লিন এর জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় এর দ্বার সবসময়ের জন্য উম্মুক্ত। যে তারুণ্যরা নিঃস্বার্থ ভাবে দেশ পরিচ্ছন্নতায় শ্রম দিয়ে যাচ্ছে সে তারুণ্যের সাথে আমি সবসময় আছি ও থাকবো। এরপর উপস্থিত বিডি ক্লিন তারুণ্যদেরকে পরিচ্ছন্নতার শপথ পাঠ করান আয়মান সাদিক। এছাড়াও ঝাড়ু দিয়ে টিএসসি ও এর আশেপাশের এলাকা পরিষ্কারকরণের মাধ্যমে সমাপ্ত হয় উদ্বোধনী পর্বের।

২য় পর্বের প্রারম্ভিকেই শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন বিডি ক্লিন এর বিভাগীয় ও জেলা সমন্বয়কগণ। একই সাথে দেশ পরিচ্ছন্নতায় ভুমিকা রাখায় ক্রেস্ট প্রদানের মাধ্যমে তাদেরকে সম্মানিত করা হয়। তারুণ্যকে অনুপ্রাণিত করতে তারুণ্যের অহংকার আয়মান সাদিক ও মুশফিক আর ফারহান অনুপ্রেরণামূলক বক্তব্য রাখেন। এতে আয়মান সাদিক বলেন, যে মানুষগুলো কোন স্বার্থ ছাড়া এভাবে দেশের জন্য কাজ করতে পারে, সে মানুষগুলোর জন্য ২০২০ সালের মধ্যে বাংলাদেশকে পরিচ্ছন্ন দেশের তালিকায় শীর্ষে নিয়ে আসা অসম্ভব কিছু নয়।

পরবর্তীতে তারুণ্যের অহংকার আয়মান সাদিককে স্মারক প্রদানের মাধ্যমে বিডি ক্লিন এর ‘শুভেচ্ছা দূত’ হিসেবে বরণ করে নেওয়া হয়।

এরপর দোয়া, ইফতার গ্রহণ ও মাগরিবের নামাজের বিরতির মাধ্যমে শেষ হয় দ্বিতীয় পর্ব।

শুরু হয় সকলের আকাঙ্ক্ষিত তৃতীয় পর্ব। বিডি ক্লিন এর দুইজন শুভেচ্ছা দূত আয়মান সাদিক ও মুশফিক আর ফারহান, বিডি ক্লিন এর প্রধান সমন্বয়ক ফরিদ উদ্দিন সহ উপস্থিত সেলিব্রেটি ও বাকি সদস্যরা মিলে কেক কেটে উদযাপন করেন পরিচ্ছন্নতার ২ বছর।