BD Clean Cleanup Bangladesh
Challenges to Clean Bangladesh

‘বিডি ক্লিন : পরিচ্ছন্ন বাংলাদেশের স্বপ্ন’। যত্রতত্র ময়লা ফেলার অভ্যাস পরিহার করে নাগরিক মননে পরিচ্ছন্নতা বিষয়ক জনসচেতনতা গড়ে তোলার মাধ্যমে পরিচ্ছন্ন বাংলাদেশের বাস্তবায়ন-ই বিডি ক্লিন এর মূল লক্ষ্য।

পরিচ্ছন্ন দেশ গড়ার ধারাবাহিকতায় এবার “Cleanup Bangladesh” শিরোনামে BD Clean ছুড়ে দিয়েছে পরিচ্ছন্ন দেশ গড়ার চ্যালেঞ্জ। যে কোন বয়সী বাংলাদেশী নাগরিক বা নাগরিক সমষ্টি অথবা যে কোন সংগঠন এই চ্যালেঞ্জ গ্রহনের মাধ্যমে বাংলাদেশকে পরিচ্ছন্ন করে গড়ে তোলার প্রয়াসে নিজের/ নিজেদের অনবদ্য ভূমিকা তুলে ধরতে পারবেন। দেশ পরিচ্ছন্নতায় ভুমিকা রাখতে গ্রহণ করুন পরিচ্ছন্নতার চ্যালেঞ্জ আর জিতে নিন ২ লক্ষ টাকার নগদ পুরষ্কার সহ ক্লিন হিরো সার্টিফিকেট। একইসাথে হয়ে উঠুন পরিচ্ছন্ন মাতৃভূমি গড়ার গর্বিত অংশীদার।

চ্যালেঞ্জ গ্রহণের শেষ সময়:

১৫ এপ্রিল ২০১৯ থেকে ১৫ জুন ২০১৯ রাত ১১.৫৯ টা পর্যন্ত যে কোন দিন বা যে কোন সময় এই চ্যালেঞ্জ গ্রহন করতে পারবেন।

চ্যালেঞ্জ গ্রহণের পদ্ধতি:

১. আপনার আশেপাশের কোন একটি অপরিচ্ছন্ন স্থান নির্ধারণ করুন এবং অপরিচ্ছন্ন অবস্থায় এক/একাধিক স্থির চিত্র ধারণ করুন।

২. অপরিচ্ছন্ন স্থানটিকে পরিচ্ছন্ন করতে কাজ শুরু করুন এবং কর্মরত অবস্থায় এক/একাধিক স্থির চিত্র ধারণ করুন।

৩. পরিচ্ছন্নতার কাজ শেষে স্থানটি কেমন বা কতটুকু পরিচ্ছন্ন করতে পেরেছেন তার প্রমাণ দিতে উক্ত পরিচ্ছন্ন স্থানে ময়লা ভর্তি ব্যাগগুলোর পেছনে দাঁড়িয়ে “BD Clean Cleanup Bangladesh” লেখা কার্ড হাতে ধরে এক/একাধিক স্থির চিত্র ধারণ করুন। কার্ড এ-র সাইজ A4 ল্যান্ডস্কেপ। সমষ্টিগত বা সংগঠনের ক্ষেত্রে অংশগ্রহনকৃত সবার হাতে “Cleanup Bangladesh” লেখা কার্ড থাকতে হবে।

৪. ব্যাগ ভর্তি ময়লাগুলো নির্দিষ্ট স্থানে ডাম্প করুন এবং এক/একাধিক স্থির চিত্র ধারণ করুন।

৫. পরিপূর্ণ পরিষ্কার স্থানের এক/একাধিক স্থির চিত্র ধারণ করুন।

অপরিচ্ছন্ন স্থানের ছবি, পরিষ্কার করার সময় কর্মরত অবস্থার ছবি, পরিষ্কারের পরে ময়লা ভর্তি ব্যাগের পেছনে দাড়িয়ে “BD Clean Cleanup Bangladesh” লেখা কার্ড সম্বলিত ছবি, ময়লা ভর্তি ব্যাগগুলো নির্দিষ্ট স্থানে ডাম্পিং করার ছবি এবং সর্বশেষ পরিষ্কার স্থানের ছবি (বাছাইকৃত ৫টি সেরা ছবি) পাঠিয়ে দিন info@bdclean.org এই ই-মেইলে।

৬. ই-মেইল সেন্ড করার পুর্বে বিষয়ের স্থানে BD Clean, Cleanup Bangladesh (Session 01) লিখতে ভুলবেন না। সেইসাথে ই-মেইল বডিতে আপনার নাম, বর্তমান ঠিকানা, মোবাইল নাম্বার, ফেসবুক আইডি লিংক ও জন্মতারিখ উল্লেখ করতে হবে।

সমষ্টিগত বা সংগঠনের ক্ষেত্রে অংশগ্রহনকৃত সকলের নাম, বর্তমান ঠিকানা, মোবাইল নং, ফেসবুক আইডি লিংক ও জন্মতারিখ উল্লেখ করতে হবে।

৭. ই-মেইল কৃত ছবিগুলোতে www.bdclean.org ওয়েবসাইট থেকে “BD Clean Cleanup Bangladesh” ফ্রেম যুক্ত করে পরিষ্কার কাজের বিবরণ ও কেন আপনি/আপনারা এই প্রতিযোগিতায় অংশগ্রহন করেছেন তা লিখে ফ্রেমযুক্ত ৫টি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আপলোড করুন। এক্ষেত্রে নিম্নে প্রদত্ত হ্যাশট্যাগগুলো অবশ্যই ব্যবহার করতে হবে:
#BD_Clean #Cleanup_Bangladesh_session_1
#Dream_to_Clean_Bangladesh
#Awareness #Cleanliness

বি.দ্র: চ্যালেঞ্জ গ্রহনকৃত ব্যক্তি বা সমষ্টি চাইলে পুরো পরিস্কার কর্মসূচিটি ভিডিও ধারণ করে ডকুমেন্টারি আকারে ই-মেইল করতে পারেন। তবে নিয়মানুযায়ী ধারণকৃত ৫টি স্থিরচিত্র অবশ্যই ই-মেইল করণ সহ তাতে ফ্রেম যুক্ত করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক নিজের/ নিজেদের টাইমলাইনে পোস্ট করা বাধ্যতামূলক।

পুরষ্কার:

প্রথম পুরষ্কার: চ্যালেঞ্জ গ্রহনকৃত সেরা প্রচেষ্টার প্রমাণদাতা পাবেন ৳২,০০,০০০ (দুই লক্ষ) টাকার নগদ পুরষ্কার, সম্মাননা স্মারক ও সার্টিফিকেট।

দ্বিতীয় পুরষ্কার: দ্বিতীয় সেরা প্রচেষ্টার প্রমাণদাতা পাবেন ৳১,০০,০০০ (এক লক্ষ) টাকার পুরষ্কার, সম্মাননা স্মারক ও সার্টিফিকেট।

তৃতীয় পুরষ্কার: তৃতীয় সেরা প্রচেষ্টার প্রমাণদাতা পাবেন ৳৫০,০০০ (পঞ্চাশ হাজার) টাকার পুরষ্কার, সম্মাননা স্মারক ও সার্টিফিকেট।

প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরষ্কার ব্যতীত পরবর্তী সেরা দশ চ্যালেঞ্জ গ্রহনকারী পাবেন সম্মাননা স্মারক ও সার্টিফিকেট।

এছাড়াও চ্যালেঞ্জ গ্রহণকারী সকল ব্যক্তি বা সমষ্টির জন্য থাকবে আলাদা আলাদা BD Clean, Cleanup Bangladesh (Session 01) এর সার্টিফিকেট।

তাহলে আর দেরী কেনো, শুরু হয়ে যাক, নিজ মাতৃভূমিকে পরিচ্ছন্ন করে গড়ে তোলার গর্বিত অংশীদারত্ব।

চ্যালেঞ্জ গ্রহনের নিয়মাবলী:

১. বাংলাদেশের যে কোন ব্যক্তি/ব্যক্তি সমষ্টি/সংগঠন সর্বোচ্চ ৩ বার এই চ্যালেঞ্জ গ্রহণ করে তা BD Clean, Cleanup Bangladesh কর্তৃপক্ষকে সাবমিট করতে পারবেন। এক্ষেত্রে সর্বোচ্চ প্রচেষ্টা প্রমাণে প্রতিটি সাবমিশন আলাদা-আলাদাভাবে মূল্যায়িত হবে।

২. পরিস্কার অভিযানের সময় নিজেকে জীবাণু থেকে রক্ষা করতে অবশ্যই হ্যান্ড গ্লভস, মাস্ক এবং হেয়ারক্যাপ পরিধান জরুরী।

৩. যানবাহন চলাচল করে বা দুর্ঘটনা ঘটতে পারে এমন কোন স্থানে পরিস্কার অভিযান না করাই উত্তম। যদি কেউ নিজ দায়িত্বে এমন স্থানে পরিষ্কার অভিযান রাখেন, সেক্ষেত্রে নিজ দায়িত্বে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে। এই কর্মসূচিতে কারো কোন প্রকার ক্ষতি আমাদের কাম্য নয়।

৪. চ্যালেঞ্জ গ্রহণ পরবর্তীতে পরিষ্কার অভিযান চলাকালীন সময়ে বা পরে নিজ অসতর্কতার কারণে কোন চ্যালেঞ্জ গ্রহণকারী অসুস্থ বা ক্ষতিগ্রস্থ হলে তার দায়ভার কোনভাবেই বিডি ক্লিন বহন করবে না।

৫. অভিযান শেষে উক্ত পরিচ্ছন্ন স্থানে ময়লা ভর্তি ব্যাগগুলোর পেছনে দাঁড়িয়ে BD Clean Cleanup Bangladesh লোগো সম্বলিত A4 সাইজের কার্ড হাতে ধরা ব্যতীত স্থিরচিত্র প্রেরণ করলে তা মূল্যায়নের অযোগ্য বলে বিবেচিত হবে।

৬. ময়লা ভর্তি ব্যাগগুলো নির্দিষ্ট স্থানে ডাম্প করা হয়েছে কিনা তার উপযুক্ত প্রমাণ স্বরূপ স্থিরচিত্র প্রেরণে ব্যার্থ হলে তা মূল্যায়নের অযোগ্য বলে বিবেচিত হবে।

৭. বাছাইকৃত ৫টি স্থিরচিত্র সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক টাইমলাইনে আপলোডের ক্ষেত্রে BD Clean Cleanup Bangladesh এর ফ্রেম যুক্ত করণ ও উল্লেখিত হ্যাশট্যাগ ব্যবহারের ব্যর্থতায় প্রেরণকৃত সকল স্থিরচিত্র মূল্যায়নের অযোগ্য বলে বিবেচিত হবে। এক্ষেত্রে www.bdclean.org ওয়েবসাইট থেকে বাছাইকৃত স্থিরচিত্রে ফ্রেম যুক্ত করতে কোনপ্রকার প্রতিবন্ধকতার সম্মুখীন হলে তা সমাধানের জন্য ইনবক্স করুন বিডি ক্লিন এর ফেসবুক পেইজ (www.facebook.com/bdcleanup) এ

৮. ন্যুনতম অসদুপায় অবলম্বনের প্রমাণ পেলে উক্ত চ্যালেঞ্জ গ্রহণকারীকে এই চ্যালেঞ্জর অযোগ্য বলে বিবেচিত করা হবে।

৯. কোনপ্রকার কারণ দর্শানো ব্যতিরেকে বিডি ক্লিন এই চ্যালেঞ্জের যে কোন বিধি পরিবর্তন ও পরিবর্ধন করতে পারবে।

পরিষ্কার করণ উদ্দেশ্য নয়
পরিচ্ছন্নতা হোক সবার প্রত্যয়